মেনু নির্বাচন করুন

দর্শনীয় স্থান

ক্রমিক নাম কিভাবে যাওয়া যায় অবস্থান
শালবন বৌদ্ধ বিহার কুমিল্লা শহর হতে ট্যাক্সি যোগে যাওয়া যায়। কুমিল্লা সেনানিবাস বাসট্যান্ড হতে ট্যাক্সি, বাস, রিক্সা যোগে যাওয়া যায়। কুমিল্লা শহর হতে প্রায় ৮ কিলোমিটার পশ্চিমে সদর দক্ষিণ উপজেলার কুমিল্লা কোটবাড়ী এলাকায় অবস্থিত।
ময়নামতি ওয়ার সিমেট্রি কুমিল্লা শহর হতে বাস অথবা ট্যাক্সি যোগে যাওয়া যায়। কুমিল্লা শহর হতে প্রায় ৯ কিলোমিটার উত্তর পশ্চিমে বুড়িচং উপজেলার কুমিল্লা ক্যান্টনমেন্ট এলাকায় অবস্থিত।
বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) কুমিল্লা শহর হতে ট্যাক্সি যোগে যাওয়া যায়। কুমিল্লা শহর হতে ৮ কিলোমিটার পশ্চিমে সদর দক্ষিণ উপজেলার কুমিল্লা কোটবাড়ী এলাকায় অবস্থিত।
শাহ সুজা মসজিদ রিক্সা অথবা ট্যাক্সি যোগে যাওয়া যায়। কুমিল্লা শহরের মোগলটুলী এলাকায় (আদর্শ সদর উপজেলা)।
বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন রিক্সা অথবা ট্যাক্সি যোগে যাওয়া যায়। কুমিল্লা শহরের প্রাণকেন্দ্র কান্দিরপাড়ে অবস্থিত।
উটখাড়া মাজার দেবিদ্বার শহর হতে রিকসা অথবা ট্যাক্সিযোগে যাওয়া যায়। দেবিদ্বার সদর থেকে প্রায় ৭ কিলোমিটার পূর্ব দক্ষিণে এবং কুমিল্লা শহর থেকে প্রায় ২৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।
বায়তুল আজগর জামে মসজিদ দেবিদ্বার বাসস্ট্যান্ড থেকে রিক্সা বা সিএনজি যোগে যাওয়া যায়। গুনাইঘর (উত্তর) ইউনিয়ন, দেবিদ্বার, কুমিল্লা। 'গুনাইঘর বায়তুল আজগর সাত গম্বুজ জামে মসজিদটি কুমিল্লা জেলা সদর থেকে উত্তর-পশ্চিম কোনে দেবিদ্বার পৌর এলাকায় এবং দেবিদ্বার সদর থেকে দু'কিলোমিটার পশ্চিম দক্ষিণে গুনাইঘর গ্রামে অবস্থিত।
নূর মানিকচর জামে মসজিদ 'ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক' এর নূরমানিকচর বাসস্টেশন থেকে রিক্সা বা ট্যাক্সি যোগে যাওয়া যায়। নুরমানিকচর, দেবিদ্বার, কুমিল্লা। 'ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক' এর নূরমানিকচর বাস স্টেশনের আধা কিলোমিটার উত্তরে অবস্থিত।
ফয়েজ লেক উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। ফয়ে’স লেক পাহারতলী রেলওয়ে স্টেশনের পূবে ও খুলশী আবাসিক এলাকার পশ্চিমে অবস্থিত।
১০ জাতিতাত্ত্বিক যাদুঘর(চট্রগ্রাম) উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। বাংলাদেশের চট্টগ্রাম শহরের আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় অবস্থিত ।
১১ চট্টগ্রাম চিড়িয়াখানা উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। এটি ফয়ে’স লেক এর বিপরীত পাশে অবস্থিত।
১২ পতেঙ্গা সমুদ্র সৈকত উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
১৩ চট্টগ্রাম ওয়ার সিমেট্রি উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
১৪ কোর্ট বিল্ডিং উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। লালদীঘি এলাকায় পরীর পাহাড়ে আছে ঐতিহাসিক কোর্ট বিল্ডিং। আঁকা বাঁকা পাহাড়ি পথ ভেঙ্গে উপরে উঠলেই দেখতে পাবেন প্রাচীন এই ভবনটি।এই ভবনটিতে বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের কার্যালয় অবস্থিত।
১৫ বায়েজিদ বোস্তামী উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
১৬ লালদীঘি উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
১৭ চৌধুরী বাড়ি মসজিদ ফেনীর মহিপাল মোড় থেকে ফেনী-চৌমুহনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক হয়ে প্রায় ১৭ কিলোমিটার দূরে রাস্তার ডান পাশে চৌধুরী বাড়ি মসজিদ। ৪ নং রামনগর ইউনিয়ন এলাকায় অবস্থিত।সুদৃশ্য এ মসজিদটি এ উপজিলা............... ৪ নং রামনগর ইউনিয়ন, দাগনভূঞা।
১৮ রামপুর ছোট হুজুরের বাড়ী চরশাহী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স গেইট থেকে রিক্সা যোগে কিছুদুর পরই রামপুর ছোট হুজুরের বাড়ীর মাহফিল । ভাড়ার হার- ১৫ -২০ টাকা। (জনপ্রতি সিএনজি যোগে) ভাড়ার হার - ৩৫-৪০ টাকা। (রিক্সা যোগে) রামপুর চরশাহী ইউনিয়ন, লক্ষ্মীপুর সদর, লক্ষ্মীপুর।
১৯ লক্ষ্মীপুর মজুচৌধুরীর হাট (চররমনীমোহন ইউনিয়ন) লক্ষ্মীপুর সদর উপজেলা থেকে ৯কিলোমিটার দূরত্বে সড়ক পথে লক্ষ্মীপুর-ভোলা ফেরী ঘাট এলাকা। চররমনী মোহন ইউনিয়ন, লক্ষ্মীপুর সদর, লক্ষ্মীপুর।
২০ মরহুম মাইজ্জা হুজুরের বাড়ী (চরশহাী ইউনিয়ন) চরশাহী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স গেইট থেকে রিক্সা যোগে কিছুদুর পরই মরহুম মাইজ্জা হুজুরের ইছালে চাওয়াব মাহফিল । ভাড়ার হার- ১০ টাকা। (রিক্সা যোগে) চরশাহী ইউনিয়ন

সর্বমোট তথ্য: ৯৫